শুধুমাত্র নারকেল তেলেই যেভাবে ব্রণ থেকে মুক্তি পাবেন

শুধুমাত্র নারকেল তেলেই যেভাবে ব্রণ থেকে মুক্তি পাবেন
শুধুমাত্র নারকেল তেলেই যেভাবে ব্রণ থেকে মুক্তি পাবেন

সেবা সিয়াস গ্রন্থি সেবাম নামে এক প্রকার তৈলাক্ত পদার্থ নিঃসরণ করে যা ত্বককে মসৃণ রাখে। কোনো কারণে সেবা সিয়াস গ্রন্থির নালির মুখ বন্ধ হয়ে গেলে সেবাম নিঃসরণের বাধার সৃষ্টি হয় এবং তা ভেতরে জমে ফুলে উঠে যা ব্রণ নামে পরিচিত। ব্রণ তৈরি হওয়ার পর্যায়ে এর মুখ বন্ধ থাকায় সাদাটে দেখায়। বন্ধ নালির মুখে জমা কৃত কোষগুলি আস্ত আস্তে কালো হয়ে গেলে তাকে কালো ফোঁটা বলে। প্রায়ই ব্রণের চারপাশে প্রদাহ শুরু হয় এবং এর রং লাল দেখায়। এর উপর জীবাণু সংক্রমণ ঘটলে পুঁজ তৈরি হয়। বাইরে থেকে এদের ছোট দেখালেও এরা বেশ গভীর হতে পারে। এজন্য ব্রণে সংক্রমণ সেরে গেলেও মুখে দাগ থেকে যেতে পারে। আর তাই সুস্থ-সুন্দর ব্রণ ও দাগমুক্ত ত্বক পেতে ব্যবহার করুন ১টি পণ্য যা পরীক্ষিত আর বাড়িতেই পাওয়া যায়।

নারকেল তেলঃ-

যে নারকেল তেল হলে ভাল হয় সেটা হল সুপারড্রাগ এর নারকেল তেল যা বাংলাদেশে পাওয়া বেশ কষ্টসাধ্য। সেক্ষেত্রে ভালো ১০০% পিউর এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েল ব্যবহার করতে পারেন নিঃসন্দেহে। আবার নারকেল কুড়ে তেলটা বের করে নিলে আর ভাল হয়। তবে মিলারেল অয়েলযুক্ত নারকেল তেল ব্যবহার করলে আশানুরূপ ফল পাবেন না।

কীভাবে নারকেল তেল ব্যবহার করবেন?

রাতে ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর মুখ শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর আঙ্গুলে অল্প করে নারকেল তেল নিন। হাতের তালুতে ভালোভাবে ঘষতে থাকুন যতক্ষণ না পর্যন্ত তালুতে হালকা গরমভাব অনুভূত হয়। গরমভাব অনুভাব হবার সাথে সাথে দুগালে সেটি আস্তে আস্তে করে ম্যাসেজ করতে থাকুন। পুরো মুখে ফেস ম্যাসাজ এর মতো সার্কুলার মোশন-এ পুরো ফেস-এ ম্যাসাজ করতে থাকুন। ঘাড় এবং চোয়ালেও ম্যাসেজ করুন। ঘুমানোর আগে শুধুমাত্র নারকেল তেল ব্যবহার করুন। নারকেল তেল ব্যবহার করার পর আর অন্য কিছুই মুখে লাগান যাবে না। ঘুম থেকে উঠে ফেসওয়াশ দিয়ে মুখ ধুইয়ে ফেলুন। ২৫দিন পরপর ত্বকে নারকেল তেল ব্যবহার করা থেকে বিরত থাকুন এবং ১০দিনের জন্য রেগুলার ময়েশ্চারাইজার ব্যবহার করুন। তারপর আবার নারকেল তেল ব্যাবহার শুরু করুন। এভাবে ২-৩ মাস করুন আশা করি ভাল ফল পাবেন।

(Visited 97 times, 1 visits today)
Share :
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Be the First to Comment!

Notify of
avatar