হাঁটু এবং কনুইয়ের দাগ দূর করুন মাত্র তিন ধাপে

হাঁটু এবং কনুইয়ের দাগ দূর করুন মাত্র তিন ধাপে
হাঁটু এবং কনুইয়ের দাগ দূর করুন মাত্র তিন ধাপে

পার্টিতে বা কোন অনুষ্ঠানে সুন্দর করে সাজগোজ করে গেলেন। আপনার পোশাক, মেকআপ সবই রুচিশীল কিন্তু ড্রেসের শর্ট হাতার কারণে কনুইয়ের কালচে দাগ গুলো বাজে ভাবে দেখা যাচ্ছিল। আপনি নিজেকে এত সুন্দর করে প্রেজেন্ট করলেন কিন্তু এই একটা কারণেই সব সৌন্দর্যে কেমন জানি ভাটা পড়ে গেল। যদিও আমাদের অনেকেরই এটা কমন কাহিনী। এই কনুই এবং হাঁটুর কালচে দাগের জন্য আমাদের চিন্তারও কিন্তু শেষ নেই। কিন্তু মুক্তি পাবেন কিভাবে জানা আছে? আসুন জানি, ৩টি ধাপ পেরিয়ে কিভাবে এই কালো দাগ হতে মুক্তি পাওয়া যায়ঃ-

১। প্রথম ধাপটি হচ্ছে ক্লিনজিং-

এর জন্য প্রয়োজনীয় উপকরণ হচ্ছে একটি আস্ত কমলালেবু। এতে রয়েছে ভিটামিন-সি, সাইট্রিক অ্যাসিড যা আমাদের ত্বককে এক্সফলিয়েট করে এবং ত্বকের কালো দাগ দূর করে ত্বককে ব্রাইট করে তোলে। তবে কমলালেবু না থাকলে লেবুও ব্যবহার করতে পারেন।

শুরুতে পানির সাহায্যে আক্রান্ত জাইগাগুলো ধুয়ে নিন। তারপর, ১টি আস্ত কমলা নিয়ে এটাকে মধ্যে থেকে অর্ধেক করে কেটে নিয়ে কমলার একটি টুকরা নিয়ে আপনার হাঁটু বা কনুইয়ে যেখানে কালো দাগ আছে সেখানে হালকা করে ৮-১০ মিনিট ম্যাসাজ করুন।

২। দ্বিতীয় ধাপ হল স্ক্রাবিং-

উপাদানঃ

১। চালের গুঁড়াঃ চালের গুঁড়ায় অ্যামিনো এসিড এবং ভিটামিনস রয়েছে যা ত্বককে লাইট এবং পরিষ্কার করতে সাহায্য করে। এটি আমাদের ত্বকের মৃত কোষগুলো দূর করে ত্ত্বককে মোলায়েম করে তোলে।

২। হলুদ গুঁড়োঃ আমাদের ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করতে সাহায্য করে হলুদ গুঁড়ো।

৩। গাজরের জুসঃ গাজরের জুসের অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিনস ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে দেয়।

স্ক্রাবটি যেভাবে তৈরি ও ব্যবহার করবেনঃ

একটি বাটিতে ৩ টেবিল চামচ চালের গুঁড়ো, কোয়ার্টার চা চামচ হলুদ গুঁড়ো এবং ২ টেবিল চামচ গাজরের জুস নিয়ে নিন। উপকরণগুলো খুব ভালোভাবে মিশিয়ে নিন এবারে কনুই ও হাঁটুর যে স্থানে কালচে দাগ আছে সেখানে স্ক্রাবটি না শুকানো পর্যন্ত লাগিয়ে রাখুন। এরপর প্রথমে বাকি যে অর্ধেক কমলা রাখা হয়েছিলো সেটি দিয়ে স্ক্রাবিং করে নিন ১০ মিনিট নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩। তৃতীয় ধাপ ময়শ্চারাইজিং-

উপাদানঃ

১। দুধের ক্রিমঃ মালাই বা দুধের ক্রিম ত্বককে গভীরভাবে ময়েশ্চারাইজ করে এবং ত্বকের শুকনাভাব দূর করে ত্বককে মোলায়েম করে তোলে।

২। হলুদ গুঁড়োঃ আমাদের ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করতে সাহায্য করে হলুদ গুঁড়ো।

যেভাবে ময়শ্চারাইজারটি বানাবেন এবং ব্যবহার করবেনঃ

১ টি ছোট বাটিতে ২ টেবিল-চামচ দুধের ক্রিম বা মালাই নিন এবং এর মধ্যে কোয়ার্টার চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি হাঁটু বা কনুইয়ের কালচে দাগের ওপরে ম্যাসাজ করুন যতক্ষণ পর্যন্ত না মালাইটা ত্বকের ওপর পুরোপুরিভাবে শুকিয়ে যায়। এই ধাপ তিনটি সপ্তাহে অন্তত ৩দিন ফলো করবেন।

অনেকেই আছেন যারা ২-১ দিন ব্যবহার করেই ফলের আশা করেন কিন্তু তা বললে তো হবে না। দাগ যেমন একদিনে পরেনি তেমনি দাগ যেতেও সময় লাগবে। তাছাড়া প্রাকৃতিকভাবে তৈরি প্যাক কাজ করতে একটু সময় নিবেই আর তাই ধৈর্য রাখতে হবে।

(Visited 76 times, 1 visits today)
Share :
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Be the First to Comment!

Notify of
avatar