ঘুমের আগে ৫ মিনিট

ঘুমের আগে ৫ মিনিট
ঘুমের আগে ৫ মিনিট

কর্মব্যস্ত জীবনে সময় দ্রুত বয়ে চলে। সকালে ঘুম থেকে ওঠা, তারপর কাজ কাজ আর কাজ। নিজের জন্য সময় কই!! অথচ ঘুমানোর আগে নিজেকে দেয়া ৫ মিনিট সময় আপনার জীবনকে বদলে দিতে পারে। ৫ মিনিট সময়টাকে আমরা খুব বেশি গ্রাহ্য করি না। ভাবি, ৫ মিনিটে কিইবা হতে পারে? অথচ ঘুমানোর আগে মাত্র ৫ মিনিট ব্যয়েই আপনি থাকতে পারবেন সুস্থ ও সুন্দর। কীভাবে? চলুন জেনে নিনঃ-

ঘুমানোর আগে চুল আঁচড়ান :

ঘুমানোর আগে প্রতিদিন ২-৫ মিনিট চুল আঁচড়ান। এতে আপনার মাথার ত্বকে রক্ত চলাচল বৃদ্ধি পাবে ও মাথার ত্বক সুস্থ থাকবে। কমে যাবে চুল পড়া। নিয়মিত চুল আঁচড়ালে খুসকিসহ চর্মরোগ হবার সম্ভাবনা কমে যায়। তাই প্রতিদিনের এই সামান্য যত্নে আপনার চুল হয়ে উঠবে ঝলমলে ও সুন্দর।

গ্রিন টি পান করুন :

ঘুমানোর আগে অল্প কিছু সময় ব্যয় করে এক কাপ গ্রিন টি তৈরি করে পান করুন। এতে ঘুমের সময়েও আপনার শরীরের মেটাবলিজম ঠিক থাকবে। গ্রিন টি-তে ক্যাফেইনের পরিমাণ রয়েছে খুবই কম থাকে, তাই ঘুমের মোটেও সমস্যা হয় না। গ্রিন টি-তে এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা আপনাকে রাখবে তারুণ্যদীপ্ত।

গোসল করুন :

সারাদিনে ক্লান্তি নিমিষেই দূর হয়ে যাবে মাত্র ৫ মিনিটের ছোট্ট একটা গোসলে! ঘুমানোর আগে কুসুম গরম পানিতে সেরে নিন গোসল। এতে শরীরের ময়লা ও জীবাণু দূর হয়ে যাবে, সহজে অসুখ-বিসুখ হবে না। আর ত্বক থাকবে টান টান, সহজে ত্বকে বলিরেখা পড়বে না।

ত্বকের যত্ন নিন :

গ্লিসারিন ও সমপরিমাণ গোলাপজল একত্রে মিশিয়ে হাত ও পায়ের গোড়ালি ও শরীরের উন্মুক্ত জায়গার ত্বকে লাগান। ঘুমানোর আগে মাত্র ৫ মিনিটের যত্নে আপনার ত্বক থাকবে স্নিগ্ধ ও কোমল।

মাথা মালিশ করুন :

ঘুমানোর আগে ৫ মিনিট পুরো মাথা মালিশ করুন। এতে মাথায় ভালোভাবে রক্ত চলাচল করে। ফলে মগজ তথা স্নায়ুকেন্দ্র ভালো থাকে ও সহজে চুল পড়ে না বা পাকে না।

পায়ের যত্ন নিন :

জারা সারাদিনে প্রচুর হাঁটাহাঁটি করেন তাদের পায়ের ওপর প্রচুর চাপ পড়ে। ঘুমানোর আগে উষ্ণ গরম পানিতে ৫ মিনিট পা ডুবিয়ে রাখুন এবং হালকাভাবে মাসাজ করুন। এতে পা এবং শরীরে সমস্ত ক্লান্তি দূর হয়ে যাবে। পেশী গুলো শিথিল হয়ে শরীরে আরাম অনুভূত হবে এবং ঘুম হবে চমৎকার।

ঘুমানোর আগে পার্থনা করুনঃ

ঘুমানোর আগে কিছু সময় পার্থনা করুন, দেখবেন মনে সাহস আসবে ও মন শান্ত হবে।

(Visited 134 times, 1 visits today)
Share :
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Be the First to Comment!

Notify of
avatar