সকালের নাস্তাই ময়দা-সুজির চিতই পিঠা

সকালের নাস্তাই ময়দা-সুজির চিতই পিঠা
সকালের নাস্তাই ময়দা-সুজির চিতই পিঠা

সাধারণত চিতই পিঠা চালের গুড়া দিয়ে তৈরি করা হয়ে থাকে। যা গরম গরম খেতে হয়, ঠাণ্ডা হয়ে গেলে শক্ত হয়ে পড়ে। আজ আপনাদের যে চিতই পিঠার রেসিপি দিচ্ছি তা নরম তুলতুলে হবে ঠাণ্ডা হলেও শক্ত হবেনা। যা সকল বয়সের মানুষের কাছে সুস্বাদু হবে, বিশেষ করে শিশু এবং বয়োবৃদ্ধের জন্য অসাধারন এক খাবার।

উপকরনঃ
১- সুজি দেড় কাপ
২- ময়দা দেড় কাপ
৩- চিনি ১ টেবিল চামচ
৪- লবণ ১ চা চামচ
৫- বেকিং পাউডার ১ চা চামচ
৬- ইস্ট ২ চা চামচ
৭- পানি উষ্ণ তবে গরম নয় সাড়ে চার কাপ।

প্রস্তুত প্রণালীঃ
– শুরুতে পানি বাদে সকল উপকরণ ভালো ভাবে মিশিয়ে নিন। তারপর মিশ্রণটিতে অল্প অল্প করে উষ্ণ পানি ঢেলে মিশ্রণকে নরম থকথকে করে নিন।

– মেশিন থাকলে ৩০ সেকেন্ড ঐ মিশ্রণ ঘুটে নিন। না থাকলে কাঠের চামচ বা অন্য কিছু দিয়ে ভালো ভাবে ঘুটে মসৃণ করে নিন। মনে রাখবেন এই মিশ্রণ পানির মত পাতলা যেন না হয় আবার যেন খুব ঘনও না হয়।

-এবার মিশ্রণটি পরিষ্কার টাওয়াল দিয়ে ঢেকে গরম কোন স্থানে চুলার পাশে ২০ থেকে ৩০ মিনিট রেখে দিন।

– ২০ থেকে ৩০ মিনিট পর লক্ষ্য করুন মিশ্রণটির উপর বুদবুদ দেখা যায় কিনা? যদি বুদবুদ দেখা যায় তাহলে বুঝতে হবে আপনার মিশ্রণ ঠিক হয়েছে। যদি বুদ বুদ না হয় তাহলে আরো অল্প পানি মিশিয়ে নিন এবং অপেক্ষা করুন বুদবুদ না আসা পর্যন্ত।

– এবার চুলায় মৃদু তাপে ননস্টিক ফ্রাই পেন গরম করুন। গরম হলে ডাবু হাতার চামচ দিয়ে এক চামচ মিশ্রণ ননস্টিক প্যানের মধ্যখানে গোল করে ছড়িয়ে দিন।

– কয়েক মিনিট অপেক্ষা করুন। যখন দেখবেন পিঠার মধ্যে অসংখ্য ছিদ্র দেখা যাচ্ছে এবং কাচা ভাব চলে গেছে তখন ছুল্লি দিয়ে আলতো করে ফ্রাইপ্যান থেকে নামিয়ে নিয়ে পরিষ্কার টাওয়ালের মধ্যে একটি একটি করে রাখুন। গরম অবস্থায় একটির উপর আরেকটি রাখবেন না। ঠাণ্ডা হবার পর রাখুন।

ঘরে রেখে ২ দিন পর্যন্ত এই গুলো খাওয়া যাবে। সকাল বা বিকালের নাস্তায় চায়ের সাথে খেতে পারেন। গরম থাকা অবস্থায় বাটার বা বাটার মধু লাগিয়ে খেতে পারেন। ঠাণ্ডা হলে শুধু মধু বা জালিগুড় মিশিয়ে খেতে পারবেন। আবার রান্না করা মাংসের তরকারী দিয়েও খেতে পারবেন। আবার জ্যাম জেলি, কাচমরিচ বা পুদিনাপাতার চাটনি দিয়েও খেতে পারবেন।

(Visited 2,011 times, 1 visits today)
Share :
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Be the First to Comment!

Notify of
avatar