বেবি পাউডারের কিছু অসাধারণ ব্যবহার

বেবি পাউডারের কিছু অসাধারণ ব্যবহার
বেবি পাউডারের কিছু অসাধারণ ব্যবহার

বেবি পাউডার যা কিনা কেবল বাচ্চাদের জন্য ব্যবহার করা হয় সেই জিনিসের আবার কি এমন অসাধারণ ব্যবহার থাকতে পারে? এটাই ভাবছেন তো? অবিশ্বাস্য হলেও সত্যি যে বেবি পাউডারের এমন অনেক ভিন্নধর্মী ব্যবহার আছে যা আমরা অনেকেই জানিনা আর এসব ভিন্নধর্মী ব্যবহার আমাদের প্রতিদিনের অনেক সমস্যার সহজ সমাধান হতে পারে।

আসুন জেনে নেই বেবি পাউডারের কিছু ভিন্নধর্মী ব্যবহারঃ-

১. আপনার ঘর থেকে পিঁপড়া দূরে রাখতে, পিঁপড়া আসতে পারে এমন জায়গাগুলোতে বেবি পাউডার ছিটিয়ে রাখুন, পিঁপড়া আর আসবে না। বেবি পাউডার ব্যবহারের সবচেয়ে বড় সুবিধা হলো এতে আপনার ঘরের বাচ্চাদের কোন ক্ষতির সম্ভাবনা থাকেনা।

২. জুতা বা স্যান্ডেল পড়লে অনেকের পায়ে দুর্গন্ধ সৃষ্টি হয়। আবার অনেকের পায়ে ফোস্কাও পড়তে দেখা যায়। এসব সমস্যা থেকে মুক্তি পেতে জুতা বা স্যান্ডেল পড়ার সময় পায়ে সামান্য বেবি পাউডার লাগিয়ে নিন।

৩. অনেক সময় রাত্রে বিছানায় শুতে গেলে বিছানার চাদর স্যাঁতসেঁতে ও কিঞ্চিৎ গন্ধ অনুভূত হয়। এই সমস্যা দূর করতে রাত্রে শুতে যাওয়ার আগে বিছানায় কিছুটা বেবি পাউডার ছড়িয়ে নিন এতে আর বিছানা স্যাঁতসেঁতে বা গন্ধ লাগবে না।

৪. এক নেকলেসের সাথে অন্য নেকলেসের চেন এমন ভাবে জড়িয়ে গিয়েছে যে খুলতেই পারছেন না। কী করবেন তখন? দেরি না করে নেকলেসের প্যাঁচ লেগে যাওয়া অংশে সামান্য বেবি পাউডার দিয়ে দিন। তারপর একটি পিন নিয়ে আস্তে আস্তে প্যাচ খুলে ফেলুন।

৫. ডিওডরেন্ট হিসেবে বেবি পাউডারের জুড়ি নেই। যখনই বাইরে যাবেন আপনার শরীরে সামান্য বেবি পাউডার ছড়িয়ে দিন। সারাদিন আপনার শরীর থাকবে সতেজ আর দুর্গন্ধহীন।

৬. ব্যস্ততার কারণে ৩-৪ দিন চুল শ্যাম্পু করা হয় নি, অথবা অনেকেই চুলের ক্ষতির কথা ভেবে ২-১ দিন বাদেই শ্যাম্পু করতে চান না। কিন্তু আপনার স্কাল্পটা অয়েলি। শ্যাম্পু ঠিকমতো না করলে মনে হয় মাথায় তেল দিয়ে রেখেছেন। এই অবস্থায় বাইরে যাবেন কি করে?

এহ্মেত্রে বন্ধু হতে পারে বেবী পাউডার। হাতে বেশ খানিকটা বেবী পাউডার নিয়ে একটি বিগ ফ্লাফি মেকাপ ব্রাশের সাহায্যে চুলের গোড়ায় সিঁথি কেটে কেটে বেবী পাউডার লাগিয়ে নিন। এবার চুল আচড়ে নিন। ব্যস, চটজলদি আপনার স্কাল্পের এক্সট্রা অয়েল গায়েব। এটা অনেকটা ড্রাই শ্যাম্পুর মতই কাজ করে।

৭. যাদের স্কিন বেশ অয়েলি তাদের স্কিনে মুখ পরিষ্কারের বেশ কিছুক্ষণ পরেই অয়েলি শাইন দেখা যায়। তখন, একটু বেবী পাউডার নিয়ে পুরো ফেস এ লাগাতে পারেন। এটি ফেস এর শাইন কন্ট্রোল করতে হেল্প করে এবং স্কিনে একটা ফ্রেশ লুক এনে দেয়। যেহেতু এটা বেবীদের সফট স্কিনের কথা ভেবেই তৈরী, সেহেতু এটা আপনার স্কিনে প্রবলেম তৈরী করবে না।

৮. ব্রণের দাগ দূর করতে ব্যবহার করতে পারেন বেবি পাউডার মাস্ক। পরিমাণ মতো পানিতে বেবি পাউডার মিশিয়ে প্যাক বানিয়ে ত্বকে লাগান। ত্রিশ মিনিট পর পরিষ্কার পানিতে ধুয়ে নিতে হবে। নিয়মিত ব্যবহারে পার্থক্যটা নিজেই বুঝতে পারবেন।

৯. মেকাপ বেকিং এর কথা তো এখন সবাই ই কমবেশী জানেন। তো বেকিং করার জন্যে লুজ পাউডার নেই? অথবা ফুরিয়ে গেছে? কোনো চিন্তা নেই। বেবী পাউডার দিয়েই করতে পারবেন মেকাপ বেকিং।

একটি মেকাপ স্পঞ্জে বেশ খানিকটা বেবী পাউডার নিয়ে আপনার আন্ডারআই, মাউথ এড়িয়া, কপাল, নাক এবং কনট্যুরিং লাইনের নিচে লাগিয়ে নিন। এবার ৫ মিনিট এভাবেই রেখে দিন। এরপর, একটা বড় পাউডার ব্রাশের সাহায্যে এক্সট্রা পাউডারগুলো ঝেড়ে ফেলে দিন। ব্যস! মেকাপ বেকিং হয়ে গেলো।

১০. ব্রন দূর করতে বেবী পাউডার বেশ কার্যকারী। একটি ছোট বাটিতে ২ চা চামচ বেবী পাউডার নিয়ে এর মধ্যে পরিমান মত পানি মিশিয়ে একটা থিক পেস্ট তৈরি করুন। এবার এটি শুধুমাত্র যেখনে পিম্পল অথবা স্পট রয়েছে, সেই সকল জায়গাতে লাগাবেন। পুরো মুখে লাগানোর দরকার নেই। ৩০ মিনিট পরে ধুয়ে ফেলুন।

(Visited 162 times, 1 visits today)
Share :
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Be the First to Comment!

Notify of
avatar