বিভিন্ন রকম মজাদার ৪ পদের পরোটা তৈরির রেসিপি

পরোটা তৈরির রেসিপি
বিভিন্ন রকম মজাদার ৪ পদের পরোটা তৈরির রেসিপি

হ্যালো রাজশাহী ম্যাগাজিন এ সবাইকে স্বাগতম, আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের জন্য নিয়ে এসেছি বিভিন্ন রকম মজাদার পরোটা তৈরির রেসিপি। পরবর্তী রেসিপি পেতে লাইক ও শেয়ার করুন…
✔ Like ✔ Comment ✔ Share ✔ Tag ✔ Review করে ছড়িয়ে দিন সবার কাছে। ভাল থাকুন, সুস্থ থাকুন আমাদের সাথেই থাকুন।

১। লাচ্ছা পরোটা রেসিপি

উপকরণঃ

* ময়দা ২ কাপ
* ডিম ১টি
* লবণ ১ চিমটি
* চিনি ১ চা-চামচ
* তরল দুধ পরিমাণমতো
* ঘি অথবা তেল ভাজার জন্য

প্রণালিঃ
ওপরের সব উপকরণ দিয়ে মাখিয়ে খামির তৈরি করে এক ঘণ্টা ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে। ডো থেকে লেচি কেটে রুটি বেলতে হবে। তারপর রুটির ওপর ঘি/তেল দিয়ে একটু শুকনো ময়দা ছড়িয়ে দিতে হবে। এবার কাগজের পাখার মতো করে ভাঁজ করতে হবে। তারপর একটু টেনে টেনে পেঁচিয়ে গোল করে নিন। সামান্য তেল মাখিয়ে বেলে নিন। ঘি বা তেল দিয়ে ভেজে নিন সাধারণ পরোটার মত। হাত দিয়ে চাপ দিয়ে ভাঁজগুলো আলগা করে নিন। ব্যাস হয়ে গেল লাচ্ছা পরোটা।

২। এলেবেলে পরোটা /ফেনি পরোটা রেসিপি

উপকরণঃ

* ময়দা ২ কাপ
* সুজি ১/২ কাপ
* লবণ ১/৫ চা চামচ
* চিনি ১ চা চামচ
* তরল দুধ/পানি পরিমাণমতো
* ঘি অথবা তেল ভাজার জন্য।

প্রণালিঃ
ময়দা সুজি , চিনি ও লবন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর প্রয়োজন মত পানি/ দুধ অল্প অল্প করে দিয়ে পরোটার মত খামির বানিয়ে নিন। হাতের তালু দিয়ে তেল মাখিয়ে রেখে দিতে হবে মিনিট ১৫। এতে করে পরোটা সফট হবে। এবার টেবিলে কিছু ময়দা ছড়িয়ে খামিরটা যতটা সম্ভব পাতলা করে বেলে নিন। রুটি যত পাতলা হবে আপনার পরোটা তত মজা হবে। এবার হাত বা ব্রাশ দিয়ে বেলে রাখা রুটির উপর ঘি অথবা তেল ডলে ডলে মেখে নিন। ছুরি দিয়ে ছবিতে দেখানো উপায়ে চিকন চিকন স্ট্রিপ করে কেটে নিন। যত চিকন করে কাটবেন পরোটার লেয়ার তত ভালো হবে। এবার রুটিটা একপাশ থেকে মোড়াতে থাকুন দড়ির মতো করে। মোড়ানো হলে আবার একটু তেল মেখে আস্তে আস্তে টেনে টেনে লম্বা করে পেঁচিয়ে গোল করে নিন। হাত দিয়ে আলতো করে চেপে চেপে রুটির মতো গোল করে নিন। কিন্তু বেলন দিয়ে বেলবেন না। তাহলে ভাঁজগুলো মিলিয়ে যাবে। চেপে গোল করার সাথে সাথে ভাজতে হবে। আগে থেকে গোল করে রাখবেন না। একটা গরম তাওয়ার উপর পরোটা দিয়ে একপাশ হালকা বাদামী করে সেঁকে নিন। তাওয়া ভালোমতো গরম হতে হবে। তারপর উল্টে দিয়ে সেঁকা পাশে ঘি/তেল/বাটার ব্রাশ করে দিন। কয়েক সেকেন্ড পর আবার উল্টে দিয়ে ঘি/তেল/বাটার ব্রাশ করে দিন। বারকতক এভাবে উল্টে পাল্টে ভেজে নিন। পরোটার গায়ে সোনালী বুটি বুটি পড়লে ও ঠিক মত কুক হলে নামিয়ে নিন। বাকি গুলো ও এভাবে ভেজে নিতে হবে। সবগুলো ভাজা হলে একটার উপর একটা রেখে চারপাশ থেকে হালকা করে চেপে দিন। দেখবেন ভাঁজ গুলো আপনাআপনি খুলে খুলে আসছে। এবার পছন্দের কারীর সাথে পরিবেশন করুন।

৩। আলু পরোটা

উপকরণঃ

* আলু (সিদ্ধ করা) আড়াই কাপ
* পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ
* পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
* তেল ৪ টেবিল চামচ
* রসুন বাটা ১ চা চামচ
* আদা বাটা কোয়ার্র্টার চা চামচ
* গোল মরিচ আধা চা চামচ
* জিরা বাটা আধা চা চামচ
* শুকনা মরিচ ১ চা চামচ
* ময়দা পরিমাণ মতো
* লবণ পরিমাণ মতো

প্রণালীঃ
প্রথমে একটি পাত্রে তেল ও পেঁয়াজ দিয়ে বাদামি রং করে ভেজে নিন। এরপর রসুন, শুকনা মরিচ, আদা, জিরা, গোলমরিচ, পেঁয়াজ বাটা এবং পরিমাণ মতো লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। এখন আলু সেদ্ধ করুন এবং নেড়ে নামান। এবার ময়দার সঙ্গে সেদ্ধআলুসহ সবগুলো একসঙ্গে মাখিয়ে নিন। এবার একটি করে পরোটা বেলে ছেঁকা তেলে ভাজুন। সাধারণ পরোটা যেভাবে তেলে ভাজা হয় ঠিক সেভাবে ভাজুন আলু পরোটা। এবার গরম গরম পরিবেশন করুণ।

৪। ডিম পরোটা রেসিপি

উপকরণঃ

* ময়দা ৩ কাপ
* ডিম ২ টি
* তেল/ঘি ২ টেবিল চামচ (ময়দা মাখানোর জন্য)
* পেঁয়াজ কুচি ১/২ কাপ
* কাঁচা মরিচ কুচি পরিমাণমতো
* গরম মসলার গুড়া ১/৪ চা চামচ
* টমেটো সস সামান্য
* লবণ পরিমাণ মত

প্রণালীঃ
প্রথমে ময়দা, লবণ ও তেল একসাথে ময়ান করে পানি দিয়ে ডো বানিয়ে ফেলুন। নরমাল পরোটার মতোই বানাবেন।আর বাচ্চাদের জন্য বানালে এক্ষেত্রে গরম পানি ব্যবহার করবেন।তাহলে পরোটা ভাজার পরেও নরম হবে। পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ডিম ও লবণ, গরম মসলা ও সস এক সঙ্গে ভালো করে ফেটে নিন। এরপর পিঁড়িতে ময়দার ডো ছোট ছোট করে কেটে নিয়ে হাল্কা তেল মাখিয়ে রুটির মত বেলে নিন। তেল বেশি খেতে না চাইলে তেল ছাড়াও বেলতে পারেন। চুলায় তাওয়া গরম হতে দি। তাওয়া গরম হলে একটি পরোটা দিয়ে একপাশ ভালো করে ভেজে নিন। ভাজা হলে যে পাশটা ভেজেছেন তা উলটা করে উপরের দিকে রাখুন। এবার এতে এক পাশে ২ চামচ ডিমের মিশ্রণ দিন ছবির মত করে। পরোটার অপর পাশ ভাজ করে ডিমের উপর রাখুন। এবার তাওয়াতে এক চামচ তেল দিয়ে পরোটা একটু উঁচু করে তেলের উপর রেখে ভেজে নিন।হয়ে গেলে উলটে দিন ও প্রয়োজনে আরও তেল দিন। আপনি চাইলে ভাজ দেওয়ার পর পরোটার উপরের পাশে অল্পকরে ডিম ছড়িয়ে দিতে পারেন। এতে স্বাদ আরও বাড়ে।আমি উপরেও ডিম দিয়ে চামচ দিয়ে ছরিয়ে দেই। ভাজা হয়ে গেলে সসের সাথে পরিবেশন করুন মজাদার ডিম পরোটা।

(Visited 699 times, 1 visits today)
Share :
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Be the First to Comment!

Notify of
avatar