পর্ন আসক্তি আপনার জীবনের সকল আনন্দকে কেড়ে নিতে পারে।

পর্ন আসক্তি আপনার জীবনের সকল আনন্দকে কেড়ে নিতে পারে
পর্ন আসক্তি আপনার জীবনের সকল আনন্দকে কেড়ে নিতে পারে

যদিও বর্তমান সময়ে অনেক দেশে পর্ন সিনেমা যৌন শিক্ষার বিষয়বস্তু হিসেবে ধরা হয়, তবে বেশীরভাগ ক্ষেত্রেই পর্ন সিনেমা দেখা হয়ে থাকে চটুল যৌন আকর্ষণের জন্য। আকর্ষণের বিষয়বস্তু যখন একজন মানুষের জীবনে আসক্তিতে পরিণত হয় তখনই ভয়াবহ সমস্যা দেখা দিতে শুরু করবে আর সেটাই স্বাভাবিক। ‘আমেরিকান সাইকোলজিক্যাল এসোসিয়েশন’ তাদের প্রকাশিত প্রতিবেদনে জানাচ্ছে, পর্নগ্রাফি দেখার ক্ষেত্রে নারীদের সংখ্যা শতকরা ৩০ শতাংশ। পুরুষদের ক্ষেত্রে যেটা শতকরা ৫০ শতাংশ। এই পর্ন আসক্তি আপনার জীবনের সকল আনন্দকে কেড়ে নিতে পারে। আপনার শারীরিক এবং মানসিক অবস্থা ভয়ঙ্কর ঝুঁকির মুখে পরতে পারে। তাই এই ব্যাপারে এখনই সচেতন হন।

কখন বুঝবেন কেউ পর্ন আসক্তি?

একজন ব্যক্তি পর্ন আসক্ত কিনা, সেটা বেশ কিছু লক্ষণ থেকে জানা ও বোঝা যাবে। এরা সাধারনত নিজেদের পর্ন সিনেমা দেখার বিষয়টি অন্যের কাছে সযত্নে লুকিয়ে রাখেন এবং নিজের প্রতিদিনের জীবনযাপন, অভ্যাস ও সময়সূচী পর্ন সিনেমা দেখার জন্য ভিন্নভাবে বদলে নেন। কাজ যতই জরুরি কিংবা গুরুত্বপূর্ণ হোক না কেন, যেকোন অবস্থাতেই তাদের নির্দিষ্ট সময়ের মাঝে পর্ন সিনেমা অবশ্যই দেখতে হবে। পর্ন সিনেমা দেখার শুরুর সময় অনেক বেশী উত্তেজনা কাজ করলেও, শেষদিকে অনেক বেশী অনুশোচনা বোধ দেখা দেবে। নিজের মাঝে অনেক একাকীত্ব বোধ করবেন তারা। মূলত এই সকল লক্ষণ দেখা দেওয়া ও চিহ্নিতকরনের মাধ্যমেই একজন মানুষের পর্নগ্রাফি আসক্তি ধরা পড়ে। অতিরিক্ত পর্নগ্রাফি আসক্তি ফলে ব্যক্তি জীবন তো বটেই, শারীরিক ও মানসিকভাবে একজনকে কতোটা বিপর্যয়ের মুখোমুখি হতে হয় সেটা তুলে ধরা হলো।

যৌনজীবনে সমস্যা দেখা দেওয়াঃ

অতিরিক্ত পর্নগ্রাফির প্রতি আসক্তি জন্মানোর ফলে বাস্তব জীবনে সঙ্গীর সাথে স্বাভাবিক যৌনজীবনের উপরেও তার মারাত্মক প্রভাব পড়ে থাকে। প্রথমত, পর্ন সিনেমা দেখার সময়ে হস্তমৈথুনে শারীরিক শক্তি অনেক বেশী নষ্ট হয়ে যায়। যার ফলে বাস্তবে সঙ্গীর সাথে যৌনক্রিয়ার প্রতি আগ্রহ নষ্ট হয়ে যায়। দ্বিতীয়ত, পর্ন সিনেমায় দেখানো দৃশ্যের সেটআপের সাথে বাস্তবতার কোন মিল না থাকায় যৌনক্রিয়ার প্রতি আগ্রহ সৃষ্টি হয় না।

‘আমেরিকান সাইকোলজিক্যাল এসোসিয়েশন’ এর “ইজ পর্নগ্রাফি এডিক্টিভ” নামক একটি গবেষণা থেকে জানা যায়, যে সকল পুরুষেরা পর্ন সিনেমার প্রতি অনেক বেশী আসক্ত হয়ে পড়ে, তাদের যৌনজীবনে অবনতি ঘটে। ভালোবাসার সম্পর্কে জড়িত পুরুষদের ক্ষেত্রে যা হয়- তারা তাদের সঙ্গীর কাছ থেকে নিজেদের দূরে রাখার চেষ্টা করেন এবং তাদের আবেগ অনেক কমে যায়। তারা নিজেদের বদ অভ্যাসকে লুকানোর জন্যে নিজেকেও গুটিয়ে ফেলেন।

বিষণ্ণতায় ভোগাঃ

পর্নগ্রাফি আসক্তির ক্ষেত্রে সবচাইতে বড় এবং ঝুঁকিপূর্ণ সমস্যা, যেটার জন্য খুব দ্রুত মেডিক্যাল চিকিৎসার প্রয়োজন যেটা হলো- বিষণ্ণতা। একটি গবেষণা থেকে দেখা গেছে, যাদের মাঝে পর্ন দেখার প্রতি প্রবল আসক্তি রয়েছে তাদের মানসিক অবস্থা এবং তাদের স্বাভাবিক জীবনযাপনের মান যাদের পর্নগ্রাফি আসক্তি নেই তাদের চাইতে অনেক বেশী নিম্নগতির! সঠিক সময়ে কোন ব্যক্তির পর্ন আসক্তি এবং তার ফলে সৃষ্টি হওয়া বিষণ্ণতা সনাক্তকরণ করা প্রয়োজন। যদি সনাক্ত করণ করা সম্ভব না হয়, তবে সেই ব্যক্তির শারীরিক এবং মানসিক অবস্থা ভয়ঙ্কর ঝুঁকির মুখে পড়বে। জনপ্রিয় একটি মেন’স ম্যাগাজিন তাদের ফিচারে জানায়, অনেকেও তাদের পুর্ববর্তী বিষণ্ণতা, একাকীত্ব ও মন খারাপ ভাব দূর করার জন্য পর্ন সিনেমা দেখে থাকেন। যার ফলাফল কখনোই ভালো হয় না।

ঝুঁকিপূর্ণ আচরণ বেড়ে যায়ঃ

যারা অতিরিক্ত পরিমাণে পর্নগ্রাফির প্রতি আসক্ত হয়ে পড়েন, তাদের ব্যাপারটা বাড়াবাড়ি আকার ধারণ করলে খুব ঝুঁকিপূর্ণ আচরণ শুরু করেন। ঝুঁকিপূর্ণ আচরণ বলতে তারা অনেক সময় নিজেদের চাকরি জীবন, ছাত্র জীবন থেকে বিচ্যুত হয়ে পড়েন। অথবা অনেকের চাকরী চলে যাওয়ার মতো ঘটনাও ঘটে থাকে।

যৌনতার প্রতি অস্বাভাবিক আসক্তিঃ

কিছু মানুষের ক্ষেত্রে পর্নগ্রাফি আসক্তি শুধুমাত্র প্রাথমিক একটি ব্যাপার। অতিরিক্ত যৌন চাহিদা যার পেছনের কারণ হিসেবে দেখা দেয় অনেক সময়। তাদের অরক্ষিত ও অতিরিক্ত যৌন চাহিয়া ও যৌনক্রিয়ার ফলে দেখা দিতে শুরু করে বিভিন্ন ধরণের যৌন রোগ। এছাড়াও, অতিরিক্ত যৌনতা বা যৌন চাহিদার জন্য বিয়ে ভেঙ্গে যাওয়া, চাকরি ক্ষেত্রে কাজের গতি কমে যাওয়া এবং নিজের স্বাভাবিক জীবন যাত্রায় অনেক বড় নেতিবাচক প্রভাব পরিলক্ষিত হয়। অতিরিক্ত পর্নগ্রাফি আসক্তি যৌন অত্যাচারের, ধর্ষণের অন্যতম কারন বলে বিবেচিত। বেশ কিছু গবেষণা থেকে দেখা গেছে, অনেকেই সঙ্গীর পর্ন আসক্তির ফলে যৌন অত্যাচারের মুখোমুখি হয়েছেন।

(Visited 69 times, 1 visits today)
Share :
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Be the First to Comment!

Notify of
avatar