ঘরোয়া উপায়ে নাকে চশমার কালো দাগ দূর করুন

নাকে চশমার কালো দাগ দূর
নাকে চশমার কালো দাগ দূর

যারা সর্বক্ষণ চোখে চশমা পড়ে থাকেন, তাদের নাকের ওপর দাগ পড়ে। নাকের দুপাশে কালো দাগ হয়ে যায়। তা ছাড়া চশমা পরে নিয়মিত কড়া রোদে বেরুলেও নাকের দুপাশে দাগ পড়ে। এতে মুখের সৌন্দর্য নষ্ট হয়। দাগের সমস্যা দ্রুত সমাধান না করলে এটি স্থায়ীভাবে থেকে যেতে পারে। ঘরোয়া উপায়ে খুব সহজেই এই দাগ দূর করা সম্ভব। চলুন জেনে নেই।

১।লেবুঃ কয়েক ফোঁটা লেবুর রস ও পানি একসঙ্গে মিশিয়ে তুলার সাহায্যে ভিজিয়ে নাকের দুপাশে লাগাবেন। প্রতিদিনের ব্যবহারের পর দেখবেন দাগগুলো দূর হয়ে যাবে।

২।শসাঃ শসা পাতলা করে কেটে দাগের ওপর দিতে পারেন অথবা শসার রস করেও ব্যবহার করতে পারেন।

৩।অ্যালোভেরাঃ ত্বকের যত্নে অ্যালোভেরার তুলনা নেই। এর জ্বালাপোড়া বিরোধী উপাদান ও ভিটামিন এ, ই, সি রয়েছে যা ত্বকের দাগ দূর করতে সাহায্য করে। তাই ঘুমানোর আগে অ্যালোভেরা জেল দাগের উপর লাগিয়ে রাখুন। নিয়মিত এই জেল ব্যবহার করলে দাগ কমে আসবে।

৪।আলুঃ আলুর ভেতরে থাকা প্রাকৃতিক উপাদান ত্বকের জন্য বেশ উপকারী। আলুর রস আমাদের ত্বকের উপরিভাগের রং হালকা করে, কালো দাগ দূর করতেও এটি সাহায্য করে। আলু পাতলা করে কেটে বা রস করে দাগের ওপর লাগান। ২০ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

৫।টমেটোঃ টমেটোও কেটে লাগাতে পারেন। এছাড়া টমেটো, শশা, আলুর সংমিশ্রণে একটি প্যাক তৈরি করতে পারেন। এটি খুবই উপকারী উপাদান।

৬।গোলাপ জলঃ এর প্রাকৃতিক গুণাগুণ অনেক। তুলার সঙ্গে গোলাপ জল ভিজিয়ে দাগে লাগান দেখবেন নিয়মিত ব্যবহারের ফলে দাগ খুব তাড়াতাড়ি দূর হয়ে যাবে। এ ছাড়া আপনি চাইলে গোলাপ জলের সঙ্গে ভিনেগার মিশিয়ে ব্যবহার করতে পারেন।

৭।মধুঃ এটি একটি প্রাকৃতিক উপাদান যা ত্বকে ব্যবহার করলে উপকার পাবেন। দুধ, মধু, ওটস একসঙ্গে মিশিয়ে একটি প্যাক তৈরি করে লাগাতে পারেন। ১৫/২০মিনিট রাখার পর এটি ধুয়ে ফেলুন।

৮।কমলা লেবুর খোসাঃ কমলা লেবুর খোসা শুকিয়ে গুঁড়া করে নিন। সামান্য দুধ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। প্রতিদিন দাগের ওপর লাগাবেন, এতে খুব দ্রুত দাগ দূর হয়ে যাবে।

৯।অ্যাপেল সিডার ভিনেগারঃ পানি ও অ্যাপেল সিডার ভিনেগার একসঙ্গে মিশিয়ে নিন। টানা কয়েকদিন এই প্যাক মাখুন, দেখবেন অনেক দ্রুত দাগ দূর হবে।

১০।আমন্ড অয়েলঃ এতে রয়েছে ভিটামিন ই। প্রতিদিন নিয়মিত কালো দাগ পড়া ত্বকে ঘষুন, দেখবেন উপকার পাবেন।

(Visited 236 times, 1 visits today)
Share :
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Be the First to Comment!

Notify of
avatar