ডিমের ৫ পদের চমৎকার রেসিপি

ডিমের রেসিপি
ডিমের রেসিপি

হ্যালো রাজশাহী ম্যাগাজিন এ সবাইকে স্বাগতম, আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের জন্য নিয়ে এসেছি ডিমের কয়েকটি রেসিপি। পরবর্তী রেসিপি পেতে লাইক ও শেয়ার করুন…
✔ Like ✔ Comment ✔ Share ✔ Tag ✔ Review করে ছড়িয়ে দিন সবার কাছে। ভাল থাকুন, সুস্থ থাকুন আমাদের সাথেই থাকুন।

১। ডিমের কোরমা

উপকরণঃ

* সিদ্ধ ডিম ৮ টি,
* টক দই ১ কাপ,
* মিষ্টি দই আধা কাপ,
* পেঁয়াজ কুচি ১ কাপ,
* পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ,
* আদা বাটা ১ টেবিল চামচ,
* রসুন বাটা ১ টেবিল চামচ,
* বাদাম বাটা ২ টেবিল চামচ,
* ঘি আধা কাপ,
* তেল ১ কাপ,
* গরম মসলা- এলাচ, দারচিনি, লবঙ্গ কয়েকটা,
* কিসমিস ২ টেবিল চামচ,
* তেজপাতা ২ টি,
* লবণ পরিমাণমত,
* বেরেস্তা আধা কাপ ।

প্রণালীঃ
প্যানে তেল ও ঘি গরম করে সিদ্ধ করা ডিম হাল্কা ভেজে নিন। ডিম ভাজা হলে অন্য একটা পাত্রে উঠিয়ে রেখে ঐ তেলে এলাচি, তেজপাতা, দারুচিনি ও পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। এরপর একে একে পেয়াজ বাটা, আদা বাটা,বাদাম বাটা,রসুন বাটা্‌ দিয়ে কিছুক্ষন কষাতে থাকুন। মশলা হালকা বাদামী হলে তাতে ডিম ও দই দিন। সাথে লবন, পানি দিন। ঝোল মাখা মাখা হয়ে আসলে কিসমিস দিয়ে নামিয়ে ফেলতে হবে। নামিয়ে উপরে বেরেস্তা ছিটিয়ে দিয়ে হবে।

২। কোরিয়ান এগ রোল

উপকরণঃ

* ডিম ৩ টি,
* দুধ প্রয়োজনমত,
* লবণ স্বাদমত,
* গাজর মিহি কুচি সামান্য,
* পেঁয়াজ মিহি কুচি সামান্য,
* পেঁয়াজ পাতা মিহি কুচি সামান্য,
* খুব সামান্য তেল,
* কালো গোলমরিচ গুঁড়ো ।

প্রণালিঃ
ডিমকে ভালো করে ফেটে নিন লবণ ও দুধ দিয়ে। এবার একটি চিকন ছিদ্রের ছাঁকনি দিয়ে এই মিশ্রণকে ছেঁকে নিন। এই স্টেপটি খুবই গুরুত্বপূর্ণ, নাহলে আপনার এগরোল এমন সুন্দর হবে না। এবার গাজর, পিঁয়াজ ও পিঁয়াজ পাতা দিয়ে মেশান। গোলমরিচ গুঁড়ো দিন। প্যানে অল্প তেল ব্রাশ করে এই মিশ্রণ খানিকটা দিয়ে দিন। ভালো করে ছড়িয়ে দিন এবং আধা রান্না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। আধা রান্না হয়ে গেলে রোল করতে শুরু করুন। রোল করার সাথে সাথে প্যানেও তেল ব্রাশ করতে থাকবেন। তারপর রোল করতে করতে শেষ দিয়ে এসে গেলে আবারও খানিকটা ডিমের মিশ্রণ প্যানে দিন। আবারও আধা রান্না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং তারপর রোল করুন। এভাবে পুরো ব্যাটারটি দিয়ে রোল তৈরি করে নিন। প্যান থেকে তুলে ঠাণ্ডা হতে দিন, তারপর স্লাইস করুন কেকের মত। নাহলে ভেঙে যেতে পারে। ব্যাস, তৈরি আপনার পারফেক্ট ব্রেকফাস্ট!

৩। ডিম দিয়ে ঝটপট জাপানিজ খাবার ‘ওমোরাইস’

উপকরণঃ

* ২ টেবিল চামচ মাখন,
* ২টি মুরগির থাই কিংবা বুকের মাংস কুচি করা,
* ১/২ কাপ পেঁয়াজ কুচি,
* ২ কাপ রান্না করা ভাত,
* লবণ স্বাদমত,
* গোলমরিচের গুঁড়ো স্বাদমত,
* ৪ টেবিল চামচ টমেটো কেচাপ,
* ৪ টেবিল চামচ মটরশুঁটি,
* ২টি ডিম,
* তেল ।

প্রণালীঃ
একটি পাত্রে মাখন দিয়ে এতে মুরগির টুকরোগুলো দিয়ে দুই মিনিট নাড়ুন। এরপর এতে পেঁয়াজ কুচি দিয়ে আরো ৪-৫ মিনিট রান্না করুন। এবার এতে ভাত দিয়ে আরো কিছুক্ষণ রান্না করুন। রান্না করা ভাত প্যানের একপাশে সরিয়ে রেখে প্যানের ফাঁকা স্থানে টমেটো কেচাপ দিয়ে ৩০ সেকেন্ড রান্না করুন। কিছুটা ক্যারাম্যালাইজড হয়ে গেলে এতে পাশে থাকা ভাত মিশিয়ে নিন। এবার এতে মটরশুঁটি দিয়ে এক মিনিট রান্না করুন। এই মিশ্রণটি একটি পাত্রে ঢেলে রাখুন। একটি পাত্রে ডিম লবণ দিয়ে ফেটে নিন। প্যানে তেল গরম হয়ে এলে এতে ডিম দিয়ে সম্পূর্ণ প্যানে ছড়িয়ে দিন। ডিম কিছুটা হয়ে এলে এতে ভাত, মাংসের মিশ্রণটি দিয়ে দিন। খুব সাবধানে ডিমের দুই পাশ ভাতের মাঝখানে নিয়ে আসুন। কিছুক্ষণ রাখুন। তারপর একটি প্লেটে উল্টো করে অমলেটটি ঢালুন। টমেটো কেচাপ দিয়ে পরিবেশন করুন মজাদার জাপানিজ খাবার ওমোরাইস।

৪। ডিমের হালুয়া

উপকরণঃ

* ডিম ৪টি,
* চিনি ৮চামচ,
* ঘন দুধ/কনডেন্সড মিল্ক ১ কাপ,
* ঘি বা বাটার ১/২ কাপ,
* ছোট এলাচ ২টি,
* দারচিনি ২ টুকরো,
* গোলাপজল ২ টেবিল চামচ,
* পেস্তা ও কাজু বাদাম, কিসমিস ইচ্ছামতো ।

প্রণালিঃ
প্রথমে ডিমগুলো কাঁটা চামচ দিয়ে ভালো মত ফেটিয়ে নিতে হবে। এবার ঘন দুধ/কনডেন্সড মিল্ক, চিনি, গোলাপ জল ফেটানো ডিমের সাথে দিয়ে আবার ভালো মত মিশিয়ে নিতে হবে যেন চিনি গলে যায়। এবার চুলায় অল্প আঁচে ননস্টিক প্যান বসিয়ে হাল্কা গরম হলে ঘি/বাটার দিতে হবে ঘি/বাটার মেল্ট হয়ে গেলে দারচিনি-এলাচ দিয়ে একটু বাদে ডিমের মিশ্রণটা দিয়ে অনবরত নাড়তে হবে যেন প্যানে লেগে না যায়। নাড়তে নাড়তে বেশ দানা দানা হয়ে ঘি ছেড়ে আসলে চুলা থেকে নামিয়ে পেস্তা-কাজু-কিসমিস দিয়ে পরিবেশন করতে হবে। লক্ষ্য রাখতে হবে যেন বেশিক্ষণ ভাজা না হয় তাহলে শক্ত শক্ত হয়ে যাবে।

৫। এগ মাফিন

উপকরণঃ

* ডিম ৩টি,
* মোৎজারেলা চিজ ১ কাপ ।

মাফিনের ফিলিং অথবা পুরঃ
* ক্যাপ্সিকাম ২টি ছোট টুকরা করে কাটা
* মাঝারি আকারের পেঁয়াজ ১টি ছোট টুকরা করে কাটা
* ছোট সসেজ ১টি টুকরা করা

এছাড়াও…
* ১/৪ কাপ দুধ
* আধা চা-চামচ তেল
* ২ টেবিল-চামচ পার্মেজান চিজ
* আধা চা-চামচ বেইকিং পাউডার
* লবণ ও গোলমরিচ স্বাদ মতো

প্রণালিঃ
ফ্রাইপ্যানে সামান্য তেল দিয়ে পেঁয়াজ, ক্যাপ্সিকাম, সসেজ দিয়ে সামান্য ভেজে নিতে হবে। সঙ্গে স্বাদ মতো লবণ ও মরিচ দেবেন। একটি বাটিতে ডিম ফেটিয়ে সঙ্গে বেইকিং পাউডার, পার্মেজানচিজ, তেল দিয়ে ভালো মতো মেশাতে হবে। মাফিন প্যানে তেল বা বাটার মাখিয়ে নিন।প্রথমে ফিলিং দিয়ে এর উপর মোৎজারেলা চিজ দিয়ে, ডিমের মিশ্রণ ঢেলে দিন। প্রিহিট করা ওভেনে ১৯০ ডিগ্রি সেলসিয়াসে ১৫ থেকে ২০ মিনিট বেইক করুন। তারপর বের করে কিছুটা ঠাণ্ডা হলে ট্রে থেকে উঠিয়ে পরিবেশন করুন।

(Visited 357 times, 1 visits today)
Share :
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Be the First to Comment!

Notify of
avatar