চোখের নিচে কালো দাগ দূর করার ঘরোয়া কৌশল

চোখের নিচে কালো দাগ দূর করার ঘরোয়া কৌশল
চোখের নিচে কালো দাগ দূর করার ঘরোয়া কৌশল

চোখ মানুষের সৌন্দর্যর অন্যতম অংশ। কথায় আছে চোখ যে মনের কথা বলে। সৌন্দর্যের বর্ণনায় চোখের সৌন্দর্যই সবার আগে। কিন্তু সেই সুন্দর দুটি চোখের নিচে যদি কালো দাগ বা ডার্ক সার্কেল দেখা যায় তাহলে পুরো সৌন্দর্যই চলে যাই। আর তাই চোখের চাই বাড়তি যত্ন।

চোখের নিচের অংশে ফ্লুইড জমা হতে থাকার কারণে চোখের নিচটা ফুলতে থাকে এবং চোখের নিচে কালি পড়ে। চোখের নিচে কালি ছেলে ও মেয়ে উভয়েরই পড়তে পারে। অনেকগুলো কারণে পড়তে পারে চোখের নিচে কালি।

সবচেয়ে বেশী যে কারনে চোখের নিচে কালি পড়ে তা হল রাত জেগে থাকা। এছাড়া মানসিক চাপ, ঘুম না হওয়া, কম্পিউটারের মনিটরের সামনে বসে থাকা, হরমোনের পরিবর্তন, চিন্তা, জেনেটিক প্রভাব ইত্যাদি নানা কারণ হতে পারে। নাসা রন্ধ্রিতে সমস্যা, বংশগত সমস্যা, এলার্জি, মূত্রগ্রন্থিতে সমস্যা কিংবা রক্ত চলাচলে সমস্যা থাকলেও চোখের নিচে কালো দাগ পড়ে। সঠিক সময়ে যদি এটি দূর করার ব্যবস্থা নেওয়া না হয় তবে দাগ চিরস্থায়ী হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। তবে বংশগত ও এলার্জির কারণে হয়ে থাকলে এই কালচে ভাব দূর করা যায় না।

চোখের নিচে কালি পরার অন্যতম কারণ হলোঃ-

চিন্তা

অতিরিক্ত চিন্তা বা মানসিক চাপ চোখের নীচে কালি পরার অন্যতম একটি কারন।

অপর্যাপ্ত ঘুম

দিনে কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। সেই ঘুম যদি না হয় তাহলে তার চোখের নিচে কালো দাগ পড়ার সম্ভাবনা থাকে।

পর্যাপ্ত পানি পান না করা

পর্যাপ্ত পানি পান না করলে ত্বক শুষ্ক এবং শরীর দূর্বল হয়ে পড়ে। ফলে চোখের নিচে কালো দাগ পড়ে। এর থেকে মুক্তি পেতে হলে যা করা উচিতঃ-

– পর্যাপ্ত পানি পান করুন।

– প্রতিদিনের খাদ্যাভ্যাসে সবুজ শাকসবজি রাখুন।

– রোদে চলাফেরার সময় ছাতা বা সানগ্লাস ব্যবহার করুন।

– রাতে একটানা ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন।

– প্রতিদিন কমপক্ষে ১০ মিনিট শবাসন করুন।

– মানসিক চিন্তাকে ছুড়ে ফেলুন। মনকে সবসময় সতেজ রাখুন।

চোখের নিচের কালো দাগ দূর করার সহজ পন্থাঃ-

১. শসার রস

চোখের কালো দাগ থেকে মুক্তি চাই প্রতিদিন ব্যবহার করুন শসার রস। ১৫ মিনিট চোখের চারপাশে লাগিয়ে রেখে পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। খুব দ্রুত সমস্যার সমাধান হবে।

২. কাঠ বাদাম আর দুধ

১ চা চামচ কাঠ বাদাম তেল ও ১ চা চামচ দুধ ভাল করে মিশান রাতে ঘুমানোর আগে চোখের নিচে কালো দাগে ভালো করে লাগিয়ে নিন। এতে চোখের নিচের কালো দাগ দূর হবে।

৩. টমেটো

টমেটো থেকে রস বের করে নিন। একটি তুলোর সাহায্যে এই রস চোখের চারপাশে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে চোখের নিচের কালো দাগের পাশাপাশি চোখের ফোলা ভাবও দূর হবে।

৪. আলু

খোসাসহ আলু বেটে নিয়মিত চোখের নিচে লাগাতে হবে।

৫. পুদিনা পাতা

পুদিনা পাতার রস চোখের নিচে লাগান ২০ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। চোখের নিচের কালো দাগ দ্রুত দূর হবে।

৬. টি-ব্যাগ

একটি টি-ব্যাগ অল্প একটু পানিতে ভিজিয়ে রাখুন। ১০ মিনিট ফ্রিজে রেখে দিন। তারপর বের করে চোখ এর উপর দিয়ে রাখুন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। চোখের নিচে কালো দাগ দূর করতে এটা খুব উপকারি।

৭. কমলা

চোখের নিচে কালো দাগ দূর করতে ও তকের রং উজ্জ্বল করতে কমলার রসের জুরি মেলা ভার। কমলার রসের সাথে সামান্য পরিমাণ গ্লিসারিন মিশিয়ে চোখ এর উপর দিয়ে রাখুন ১৫ মিনিট এর মতো এরপর ধুয়ে ফেলুন। চোখের কালো দাগ দূর করতে ভীষণ কার্যকারী।

৮. দুধ

তুলার ঠাণ্ডা দুধের মধ্যে ভিজিয়ে রাখুন কিছুসময় এরপর তুলাটি চোখের চারপাশে লাগিয়ে নিন। শুকিয়ে গেলেপানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যাবহারে চোখ এর কালো দাগ খুব তারাতারি চলে যাবে।

৯. যোগাসনে রোগ আরোগ্য

গবেষণায় প্রমাণিত, দুশ্চিন্তায় চোখের নীচে কালি পরার মুল কারন । আপনি যদি চিন্তা মুক্ত না হন তবে আপনি যা কিছুই ব্যাবহার করুন না কেন আপনার চোখের নিচে কালো দাগ যাবে না। আর চিন্তা থেকে মুক্তির সবচাইতে ভালো উপায় হল যোগাসন। তাতে আপনার সরির, মন দুই ভালো থাকবে।

(Visited 252 times, 1 visits today)
Share :
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Be the First to Comment!

Notify of
avatar